কৃষকের জীবন
- হান্নান গাজী - মায়াবিনী ১৪-০৫-২০২৪

শীতের সকাল ভালোই লাগে
রোদ্র যখন উঠে।
কচি কাছা শিশুর মুখে
হাসির ছোঁয়া ফোটে।
কৃষক খুশি নতুন ধানের
উঠোন ভরা দেখে।
নতুন বোয়ে ঘাটেরে ধান
পায়ে অালতা মেখে।
বিকেল বেলায় ব্যস্ত সবাই
গল্পে সবাই মাতে।
সন্ধে হলে কাঁথার নিচে
পুরোটা রাত কাটে।
মুয়াজ্জিনের মধুর সুরে
ভাঙ্গে তাদের ঘুম।
নতুন বোউয়ে নতুন ধানে
পিঠায় তোলে ধুম।
নতুন বোয়ের হাসি দেখে
খুশি গাজী খোকা।
মিষ্টি বোউয়ের দুষ্টমিতে
হয় যেন সে বোকা।
পানের চিপে লাল হয়ে যায়
নতুন বোউয়ের মুখ।
গাজী সাহেব তাই দেখে যে
পায়জে মনে সুখ।
তাদের জীবন এমনি হয়
তাতেই তাদের সুখ।
কৃষানিরা দেখেই খুশি
কৃষক স্বামীর মুখ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।